বিশেষায়িত ব্যাংক কাকে বলে? | বিশেষায়িত ব্যাংক বলতে কি বুঝায়

বিশেষায়িত ব্যাংক কাকে বলে: আজকে আমরা জানবো বিশেষায়িত ব্যাংক কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কয়টি ও কি কি?, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কয়টি, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কি কি, বিশেষায়িত ব্যাংক কাকে বলে, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কি

বিশেষায়িত ব্যাংক কাকে বলে?

বিশেষ খাতের উন্নয়নের জন্য যে সব ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে তাকে বিশেষায়িত ব্যাংক বলে বা যে ব্যাংক গ্রাহকদের প্রয়োজন এবং অর্থনীতির বিশেষ কোন দিক নিয়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে তাকে বিশেষায়িত ব্যাংক বলে।

OR: বিশেষায়িত ব্যাংকগুলিকে সেই ব্যাঙ্ক হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেগুলি ব্যাংকিং কার্যক্রম যা তাদের প্রতিষ্ঠার প্রস্তাবের অধীনে একটি বিশেষ ধরনের অর্থনৈতিক কার্যকলাপ যেমন শিল্প কার্যকলাপ বা কৃষি বা রিয়েল এস্টেট পরিবেশন করে। বিশেষায়িত ব্যাংককে তার কার্যক্রমের প্রধান দিকগুলির চাহিদা আমানত গ্রহণ করতে হয় না।

Also Read: ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে

বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক

  1. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড।
  2. বাংলাদেশ কৃষি ব্যাংক।
  3. রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।
  4. কর্মসংস্থান ব্যাংক।
  5. আনসার- ভিডিপি উন্নয়ন ব্যাংক।
  6. বাংলাদেশ সমবায় ব্যাংক লি।
  7. ঢাকা মার্চেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লি।
  8. প্রগতি সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক লিমিটেড (প্রগতি ব্যাংক)
  9. প্রবাসী কল্যাণ ব্যাংক।
  10. পল্লী সঞ্চয় ব্যাংক।
  11. গ্রামীণ ব্যাংক।

বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কয়টি ও কি কি?, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কয়টি, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কি কি, বিশেষায়িত ব্যাংক কাকে বলে, বাংলাদেশের বিশেষায়িত ব্যাংক কি

তো আজকে আমরা দেখলাম যে বিশেষায়িত ব্যাংক কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *