পরিমাপ কাকে বলে? বিস্তারিত…

পরিমাপ কাকে বলে: আজকে আমরা জানবো পরিমাপ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

পরিমাপ কাকে বলে
পরিমাপ কাকে বলে

পরিমাপ কাকে বলে?

কোনো ভৌত রাশির পরিমাণ নির্ণয় করাকে পরিমাপ বলে। বিশ্ব প্রকৃতির বিভিন্ন ভৌত ঘটনা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে হলে বিভিন্ন ভৌত রাশির পরিমাণগত মান নির্ণয় করা প্রয়োজন।

কোন কিছুর পরিমাণ নির্ণয় করাকে পরিমাপ বলে। যে কোন ভৌত সত্তা সম্পর্কে পরিমাণগত ধারণার জন্য পরিমাপের প্রয়োজন। দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজনে আমরা নানা রকম পরিমাপ করে থাকি।

যেমনঃ বাড়ি থেকে স্কুলের দূরত্ব 5 কিলোমিটার। এখানে, 5 কিলোমিটার হলো দৈর্ঘ্যের পরিমাপ।

অথবা, তুহিন 10 কেজি আলু কিনে আনলো। এখানে, 10 কেজি হলো ভরের পরিমাপ।

Also Read: এতিম কাকে বলে

পরিমাপের প্রয়োজনীয়তা (Necessity of Measurement)

  • পরিমাপের প্রয়োজনীয়তা (Necessity of Measurement)
  • আমাদের দৈনন্দিন জীবনে প্রায় প্রতিটি কাজের সাথে পরিমাপের ব্যাপারটি জড়িত। পরিমাপকে প্রকাশ করার জন্য পরিমাপের এককের প্রয়োজন হয়।
  • যে কোন ক্ষেত্রেই একই ধরনের পরিমাপেও সব পরিসর সমান নয়। এজন্য পরিমাপের বিভিন্ন স্ত্রের একক এবং এদের মধ্যে সম্পর্ক থাকে যা দিয়ে সঠিক পরিমাপ করা সম্ভব হয়।
  • বিভিন্ন ধরনের রাশির মাত্রা বিভিন্ন। যেমনঃ ভর, দৈর্ঘ্য, সময়, তাপমাত্রা একই এককে মাপা সম্ভব নয়। এজন্য প্রয়োজন ভিন্ন ভিন্ন একক।

পরিমাপের একক

কোন ভৌত রাশিকে পরিমাপ করতে হলে ঐ জাতীয় রাশির একটা নির্দিষ্ট ও সুবিধাজনক অংশ বা খণ্ডকে প্রমাণ হিসেবে ধরে সমগ্র রাশিটি বা বস্তুটি ঐ নির্দিষ্ট মূল পরিমাপের কত গুণ বা কত অংশ তা নির্ণয় করলেই ভৌত রাশিটির পরিমাপ পাওয়া যায়। যে আদর্শ বা মূল পরিমাণের সাথে তুলনা করে ভৌত রাশিটির পরিমাপ করা হয় তাকে বলা হয় পরিমাপের একক।

পরিমাপের উদাহরণ (Example of Measurement)

  • সোহেল বাজার থেকে 3 কিলোগ্রাম চিনি কিনে আনল। এখানে 3 কিলোগ্রাম হলো ভরের পরিমাপ।
  • বাড়ি থেকে স্কুলের দূরত্ব 500 মিটার । এখানে 500 মিটার হলো দৈর্ঘ্যের পরিমাপ।

তো আজকে আমরা দেখলাম যে পরিমাপ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment